দিবস

১৯ আগস্ট বিশ্ব ফটোগ্রাফি দিবস ২০২২

আমরা অনেক সময় অনেক দিবস পালন করে থাকে তার মধ্য বিশ্ব ফটোগ্রাফি দিবস ও একটি অন্যতম দিবস। অতীতের কোন ঘটনাকে স্মরণ করে যে কোন নির্দিষ্ট দিনে ওই দিবসটি পালন করা হয়। সারাবিশ্বে সকলেই আলোকচিত্র দিবসটি পালন করে থাকে। ১৯ এ আগস্ট বিশ্ব ফটোগ্রাফি দিবস। ১৯ আগস্ট বিভিন্ন জায়গায় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে অথবা স্কুল, কলেজ ইউনিভার্সিটির অনুষ্ঠানের মাধ্যমেও এই ফটোগ্রাফি দিবস পালন করা হয়ে থাকে। ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার সহ বিভিন্ন গণমাধ্যমে ফটোগ্রাফি দিবস পালন করা হয়।

মানুষ তার মনের ভাব প্রকাশ করার জন্য ফটোগ্রাফি করে থাকে। শব্দ যে চিত্র আকেঁ তার জীবন্ত রূপ আমরা দেখতে পাই তার সাথে দেওয়া সেই ছবির মাধ্যমে। অনেকে শখ করে ছবি তুলে আবার অনেকে এই ফটোগ্রাফিকে পেশা হিসেবে ধরে নিয়েছে। আমরা অনেক ক্যামেরার মাধ্যমে ছবি তুলে থাকি যেমন ফোনের ক্যামেরা বা ডিএসএল আর ক্যামেরা এবং অন্যান্য অনেক ক্যামেরার মাধ্যমে ও ছবি তুলে থাকি।

১৯ আগস্ট বিশ্ব ফটোগ্রাফি দিবস

১৯৩৭ সালে নাইসফোর নিপেক লুইস ডেগুরে টাইপ বিশ্বে সর্ব প্রথম ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। লুইস ডেগুরে টাইপ এর নাম করন অনুসারে ফটোগ্রাফিক এর নামকরণ করা হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। তারপর থেকে ফটোগ্রাফির সূচনা শুরু হয়। ১৯৩৯ সালে সর্বপ্রথম ফরাসি সরকার সারাবিশ্বে ফটোগ্রাফি দিবসের ঘোষণা দিয়ে থাকেন। তার পর থেকে ১৯ আগস্ট সারা বিশ্বে বিশ্ব ফটোগ্রাফি দিবস পালন করা হয় কেন।

ফটোগ্রাফি কে বিরাট বড় শিল্প হিসেবে ধরা হয়। এটি চর্চা এবং সাধনার মাধ্যমে করা হয়। আপনারা অনেকে ফটোগ্রাফি সম্পর্কে জানতে চান তাই আপনাদের জন্য আমরা আমাদের পেইজে ফটোগ্রাফি সম্পর্কে সকল তথ্য নিশ্চিত করেছি। আপনারা আমাদের এই পেইজ থেকে ফটোগ্রাফি সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন। ছবি যেহেতু মনের কথা বলে তাই আমরা মনের ভাব ফুটিয়ে তোলার জন্য ছবি তুলে থাকি। ফটোগ্রাফি কে একটি শিল্প বলা হয়। ফটোগ্রাফি কে সৃজনশীল নেশার মধ্যে অন্যতম একটি হিসেবে ধরা হয়। তাই আপনার যদি এই নেশা থাকে তাহলে আপনি ও এই পেশা কে বেছেঁ নিতে পারেন।

পরিশেষে বলা যায়, ১৯ আগস্ট সারা বিশ্বে ফটোগ্রাফি দিবস পালন করা হয়। এটিকে আলোকচিত্র দিবস বলা হয়।

Leave a Reply

Your email address will not be published.