দিবস

১০ই মহরম কত তারিখে 2022

মুসলিম সকল ভাই-বোনদের আমার সালাম, আসসালামু আলাইকুম। হিজরি সনের প্রথম মাস হচ্ছে মহরম মাস। এ মাসে অনেক মুসলমানরাই মহরম এর রোজা রেখে থাকেন। মুসলমানদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ দিন। অনেকে গুগল এ সার্চ করে থাকেন 2022 সালের ১০ এই মহরম কত তারিখে অনুষ্ঠিত হবে। তারা আমাদের এই পেইজে ১০ এই মহরম এর গুরুত্ব ও ফজিলত এবং মহরম এর রোজা কয় তারিখে সেই সম্পর্কে জানতে পারবেন। মহরম এর রোজার মাধ্যমে আপনি অশেষ সওয়াব এর ভাগীদার হতে পারবেন। মহরম মাসের ফজিলত এবং আমল সম্পর্কে জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

১০ই মহরম কত তারিখে 2022

১০ই মহরম কত তারিখে অনুষ্ঠিত হবে তা আপনারা আমাদের এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। এই ১০ মহরম এ আপনারা ইবাদাত বন্দেগী মাধ্যমে কাটাতে পারবেন। বাংলাদেশের ক্যালেন্ডার অনুযায়ী ২০২২ এর ১০ এই মহরম ২০ এ আগস্ট অনুষ্ঠিত হবে। ২০২২আরবি হিজরি সন ১৪৪৩ অনুযায়ী ১৯ আগস্ট হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা যায়নি বলে 20 তারিখে মহরম অনুষ্ঠিত হবে।

১০ই মহরম কত তারিখে

কোরআনের বিধান অনুযায়ী সকল মুসলমানদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ ও ফজিলাত পূর্ণ একটি মাস। আমরা রমজানের পরে আরেকটি গুরুত্বপূর্ণ মাস পেয়ে থাকি। আর সেটি হচ্ছে মহরম মাস। মহরম মাস সম্পর্কে অনেক তথ্য আপনারা আমাদের এই পেজে জানতে পারবে। প্রাচীনকাল থেকেই ইসলাম ধর্মের পবিত্র এই দিনটি পালন করা হয়ে থাকে। মহরম এর আরবি শব্দ মুহররম। আর অর্থ হচ্ছে পবিত্র।

১০ মহরম কেন পালিত হয়

মহরম এর এই দিনটি অত্যন্ত দুঃখের সাথে পালন করা হয়। মহরম এই মাসে হযরত মোহাম্মদ (সাঃ) এর প্রিয় নাতি ইমাম হুসাইন কে কারবালায় হত্যা করা হয়। মুসলমানদের কাছে এটি অত্যন্ত স্মরণীয় একটি দিন। তাই এই দিনটি ইতিহাসে একটি একটি মর্মান্তিক ঘটনা হিসেবে পরিচিত।

১০ই মহরম এর গুরুত্ব

ইসলাম ধর্মের মহরম মাসের গুরুত্ব অপরিসীম। এই মাসের গুরুত্ব থাকলেও মুসলমানদের কাছে এটি শোকের বার্তা নিয়ে আসে। এটি বেদনাদায়ক মাস হিসেবে পরিচিত। মহরম মাসের ১০ তারিখে বহু ইতিহাসিক ঘটনা ঘটে থাকে। অন্যান্য মাসের চেয়ে মহরম মাসের গুরুত্ব ও ফজিলত ও বরকতময়।

পরিশেষে বলা যায়, মহরম মাস একটি পবিত্র ও ফজিলত পূর্ণ মাস। ধমীয় ও সামাজিক কারণে এই মাসের গুরুত্ব অপরিসীম। তবুও আমরা এই মহরম মাস কে বেদনা দায়ক মাস হিসেবে চিনে থাকি।

Leave a Reply

Your email address will not be published.